মাসব্যাপী শুরু হয়েছে জাতীয় বৃক্ষ মেলা ২০২২

জাতীয় বৃক্ষ মেলা ২০২২

ঢাকার আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশের মাঠে এবারও শুরু হয়েছে ‘জাতীয় বৃক্ষ মেলা ২০২২’। এবারের জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘বৃক্ষ- প্রাণে প্রকৃতি প্রতিবেশ, আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ’। মাসব্যাপী এ মেলা চলবে ৪ জুলাই পর্যন্ত। এবারের জাতীয় বৃক্ষ মেলায় মোট ১১০টি স্টল রয়েছে। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত ক্রেতা ও দর্শনার্থীদের জন্য বৃক্ষ মেলায় প্রবেশ একদম ফ্রি।

প্রথম সপ্তাহেই জমে উঠেছে জাতীয় বৃক্ষ মেলা। এবার দেশি-বিদেশি প্রায় ২০০ প্রজাতির ফলজ, বনজ ও শোভাবর্ধণ গাছের পসরা সাজিয়েছেন বিক্রেতারা। তবে, বেশি বিক্রি হচ্ছে ছাদ বাগান উপযোগী গাছ।

রবিবার (০৫ জুন)  বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা- ২০২২ এবং জাতীয় বৃক্ষ রোপণ অভিযান ও বৃক্ষ মেলা-২০২২’ এর উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হন। 

জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০২২ উদ্বোধনের পর, প্রধানমন্ত্রী গণভবনে তিনটি নিম, জাম ও শিমুল গাছের চারা রোপন করেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. সাহাব উদ্দিন এমপি এবং উপ-মন্ত্রী হাবিবুন নাহার এমপি।

আগামী ১৫ জুন আওয়ামী লীগের পক্ষ থেকে বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন করা হবে জানিয়ে শেখ হাসিনা বলেন, আমাদের প্রত্যেকটা সহযোগী সংগঠন, আমাদের কৃষক লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, আমাদের যুব মহিলা লীগ, মহিলা আওয়ামী লীগ, মহিলা শ্রমিক লীগ সকল সংগঠন, তারা কিন্তু ব্যাপকভাবে বৃক্ষরোপণ করে। শুধু করেই না, করার সঙ্গে সঙ্গে আমাকে তারা ছবিও পাঠায়। এটা বাধ্যতামূলক।

আরো পড়ুন:

Leave a Comment

Your email address will not be published.