২০৩০ সালের মধ্যে বাংলাদেশের কৃষি উৎপাদন দ্বিগুণ করতে হবে: পরিবেশ মন্ত্রী

ক্ষুদ্র কৃষক

পরিবেশমন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, বাংলাদেশকে জলবায়ু পরিবর্তনের বাধা অতিক্রম করে ২০৩০ সালের মধ্যে কৃষি উৎপাদন দ্বিগুণ করে দেশের খাদ্য চাহিদা মেটাতে হবে।

এটি করার জন্য, এটিকে জলবায়ু-সহনশীল ফসলের জাত উদ্ভাবন এবং চাষ করতে হবে, আধুনিক চাষ পদ্ধতির প্রসারিত করতে হবে এবং পরিবেশ-বান্ধব কৃষি উপকরণ ও অনুশীলনের ব্যবহার নিশ্চিত করতে হবে, তিনি বলেছিলেন।

বাংলাদেশের কৃষি উৎপাদন দ্বিগুণ করতে হবে

তিনি কৃষি পণ্য প্রক্রিয়াকরণ এবং মূল্য শৃঙ্খল উন্নয়নের উপর গুরুত্বারোপ করেন। দেশের নাগরিকদের চাহিদা মেটানোর পর কৃষি রপ্তানিও প্রসারিত করতে হবে। তিনি বলেন, চাহিদা অনুযায়ী রপ্তানিযোগ্য কৃষি পণ্য প্রস্তুত করার জন্য গুড এগ্রিকালচারাল প্র্যাকটিস বা জিএপি নিয়ম অনুসরণ করা উচিত।

সোমবার ওসমানী স্মৃতি মিলনায়তনে কৃষি মন্ত্রণালয় আয়োজিত বিশ্ব খাদ্য দিবস ২০২২ অনুষ্ঠানে এ মন্তব্য করেন পরিবেশমন্ত্রী। কৃষি ও কৃষকবান্ধব নীতি গ্রহণ ও বাস্তবায়নের ফলে দেশ খাদ্যশস্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে উল্লেখ করে তিনি বলেন, দেশকে পুষ্টিতে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের দিকেও বিশেষ নজর দিতে হবে।

শাহাব বলেন, ভোক্তাদের ক্রয়ক্ষমতার মধ্যে বাজার মূল্য রাখা, সুষ্ঠু বাজার ব্যবস্থাপনা, সুষম বন্টন এবং পুষ্টি সচেতনতা সবই প্রয়োজন। তিনি বলেন, টেকসই কৃষি পদ্ধতির উন্নয়নের মাধ্যমে বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়ন করছে। “এর মাধ্যমে, দেশের পক্ষে জলবায়ু পরিবর্তনের সমস্যাগুলি মোকাবেলা করা সম্ভব।”

আরো পড়ুন: ব্রাজিলের ফল জাবুটিকাবা চাষ হচ্ছে বাংলাদেশে

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *