বাণিজ্যমন্ত্রীর স্পেনের ‘আলমেরিয়া কৃষি মডেল’ সফর

বাণিজ্যমন্ত্রীর স্পেন সফর

বাংলাদেশের চাষাবাদ ও পশুপালনে বাণিজ্যিকীকরণের সম্ভাবনা খতিয়ে দেখতে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির নেতৃত্বে একটি প্রতিনিধি দল স্পেন সফর করেছে। পাঁচ দিনের সফরে, প্রতিনিধি দলটি চাষাবাদে প্রযুক্তি এবং আঙ্গিক পরিবর্তনের পাশাপাশি স্পেনের আলমেরিয়ার কৃষি মডেলে ভ্রমণ করে।

25 মে আলমেরিয়া সফরের সময়, বাণিজ্যমন্ত্রী সহ বাংলাদেশ প্রতিনিধিদল টেকনোভা ফাউন্ডেশনের প্রযুক্তি কেন্দ্র, বায়োটেকনোলজি কোম্পানি বায়োরিজন, তাজা ফল ও সবজি সরবরাহকারী প্রাইমাফ্লুর এবং ইউনাইটেড সেন্টার কপ্রোনিখার পরিদর্শন করে। এই সময়ে আলমেরিয়ায় পশুপালন; বিশেষ করে, প্রতিনিধি দল ফ্যামিলি গ্রেঞ্জ, উচ্চ ফলনশীল উন্মুক্ত পণ্য শৈলী, হাইড্রোপনিক পশুপালন শৈলী, বিপণন এবং সহযোগিতামূলক বেস, যন্ত্র শৈলী এবং প্যাকেজিং সম্পর্কে বিস্তারিতভাবে দেখেছে।

দক্ষিণ-পূর্ব স্পেনের আলমেরিয়া টেকসই কৃষি উন্নয়নের একটি দৃষ্টান্ত। স্পেনের শীর্ষ ফল ও সবজি উৎপাদনকারী অধিপতি দেশটির পাবলিক ফল ও সবজি পণ্যের 50 শতাংশেরও বেশি উৎপাদন করে।

এটি ইউরোপের বৃহত্তম ইউনাইটেড সবজি চাষের এলাকা। তারপরও চাহিদার অর্ধেক পণ্য রপ্তানি করা হয়েছে এবং এই লাভজনক বিপ্লব ঘটেছে এলাকায়।
আলমেরিয়া চাষীদের গড় জমির পরিমাণ হল 1.5 হেক্টর, যার মানে হল যে উৎপাদন কেন্দ্রগুলির সর্বাধিক অংশ ক্ষুদ্র বা পারিবারিক কৃষকদের হাতে রয়েছে যারা কৃষি সমবায়ের সদস্য। আলমেরিয়া মডেলকে কৃষি পণ্যের একটি সম্পূর্ণ বাস্তুতন্ত্র এবং পালনে একটি বিপ্লব হিসাবে বিবেচনা করা হয়।

টিপু মুনশি যোগ করেছেন, “আমি বিশ্বাস করি যে আলমেরিয়ার সাথে সহযোগিতা এবং দুই দেশের ব্যবসায়িক খাতের মধ্যে যোগাযোগ যৌথ সুবিধা বাড়াবে এবং এটি আকর্ষণীয় হতে পারে।”

আলমেরিয়া চেম্বার অফ কমার্সের চেয়ারম্যান খেরোনিমো পাররা বলেন, “১৬ কোটি জনসংখ্যার বাংলাদেশ আমাদের মূল প্রচেষ্টায় মনোনিবেশ করছে। এটা আমাদের জন্য খুবই আনন্দের। আমরা বাংলাদেশকে সম্ভাব্য সব উপায়ে সহযোগিতা করতে প্রস্তুত। , আমরা বাংলাদেশ থেকে প্রযুক্তি এবং অভিজ্ঞতা অদলবদল করতে আগ্রহী।

বাংলাদেশের প্রতিনিধিদলে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ মোস্তফা জামাল হায়দার, কমার্শিয়াল কাউন্সেলর রেদোয়ান আহমেদ, সাবেক বিজিএমইএ সভাপতি ও ব্যবসায়ী কুতুবউদ্দিন আহমেদ, এফবিসিসিআইয়ের পরিচালক ব্যবসায়ী কে এম আখতারুজ্জামান এবং স্পেন বাংলাদেশ চেম্বার ও কমার্সের সভাপতি নুরিয়া লোপেজ অংশ নেয়।

Leave a Comment

Your email address will not be published.