আধুনিক কৃষি প্রযুক্তি কেন্দ্র স্থাপন করবে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট

আধুনিক কৃষি প্রযুক্তি

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) বিশ্বমানের কৃষি প্রযুক্তি কেন্দ্র’ স্থাপন করতে যাচ্ছে। কানাডার “গ্লোবাল ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটি” এর সঙ্গে যৌথভাবে এ প্রকল্প সম্পন্ন করবে বলে যানা গেছে। আধুনিক কৃষি প্রযুক্তি কেন্দ্র স্থাপন হলে সরাসরি আমাদের কৃষক বহুমুখি আধুনিক কৃষি সুবিধা পাবে।

গত ৯ ডিসেম্বর ব্রির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ইতিমধ্যে গ্লোবাল ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটির উচ্চ পর্যায়ের এক প্রতিনিধি দল ব্রি পরিদর্শন করেছে। এই উপলক্ষে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলা এবং দেশের খাদ্যনিরাপত্তা টেকসই করতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

এ সময় ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর, পরিচালক (প্রশাসন) ড. মো. আবু বকর ছিদ্দিক, পরিচালক (গবেষণা) ড. মো. খালেকুজ্জামান প্রমুখ ব্যক্তিবর্গ উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর বলেন, ব্রিতে এ কেন্দ্র প্রতিষ্ঠিত হলে টেকসই খাদ্য নিরাপত্তা সংক্রান্ত গবেষণা ও উন্নয়ন, শিক্ষা, প্রশিক্ষণ ও প্রযুক্তি হস্তান্তর কর্মসূচিতে নতুন মাত্রা যোগ হবে। ধান বাংলাদেশের প্রধান ফসল। চালের নিরাপত্তা এখানে খাদ্য নিরাপত্তার সমার্থক। বঙ্গবন্ধু-পিয়েরে ইলিয়ট ট্রুডো কৃষি প্রযুক্তি কেন্দ্র প্রতিষ্ঠার জন্য আমরা ব্রিতে প্রয়োজনীয় জায়গা ও সুবিধাদি দিতে প্রস্তুত আছি।

Leave a Comment

Your email address will not be published.